Tuesday, 1 September 2015

একটা মজার বিষয়ে

আজকে একটা মজার বিষয়ে হাত দিয়েছি ... কি খুব জানতে ইচ্ছে করছে? ... চলুন ... আজ আপনাদের নিয়ে যাব একটি ‘খারিজী’ মাদ্রাসায়। আর ... এটা যদি কোন বাংলাদেশের এলাকা না হয়ে, ... বরং 'এই বাংলারই’ কোন এক অনামি মাদ্রাসার চিত্র হয়! যেখানে ... মূলত ছোট ছোট, খুব মিষ্টি কিছু এতীম (অনাথ, মাতাপিতাহীন) মুসল্লি বেড়ে ওঠে? ... কি শেখে ওরা? শুধু দুঃখ লাগে, এটুকু ভেবে যে এ কেমন রাষ্ট্র ...? যে ফুলের মত এই সুন্দর সুন্দর শিশুদের ধর্মের নামে কেমন ভাবে মগজ ধোলাই করে চলেছে...? রাস্ট্রের প্রত্যক্ষ মদত ছাড়া এসব কি ভাবে সম্ভব? সিগারেটও ছাড়ব না ... আবার ক্যানসার বিরোধী অভিযানও চালাব, ... এই দ্বিচারিতা আর কত দিন এমন ভাবে চলতে পারে? ঘটা করে ভাষা দিবস পালন করব, আবার সেটির ধ্বংসের রাস্তাও পরিষ্কার করব, ... এ কেমন নীতি? এই ধরুন ... আমার আপনার ... বা অধিকাংশ বাঙ্গালী হিন্দুর কচি কাঁচারা .. দুলে দুলে আধো আধো কণ্ঠস্বরে যেখানে তাদের শৈশবের পাঠ মুখস্থ করে ... এই বলে যে - ‘অ’য়ে অজগর আসছে তেড়ে, ‘আ’মটি আমি খাবো পেড়ে। ‘ইঁ’দুর ছানা ভয়ে মরে, ‘ঈ’গল পাখি পাছে ধরে। ‘উ’ট চলেছে মুখটি তুলে, ‘ঊ’টি আছে ঝুলে। ‘ঋ’ষী মশাই বসেন পূজায়, “৯” লিকার যেন ডিগবাজি খায়। ‘এ’ক্কা গাড়ী খুব ছুটেছে, ‘ঐ’ দেখ ভাই চাঁদ উঠেছে। ‘ও’ল খেয়োনা ধরবে গলা, ‘ঔ’ষুধ খেতে মিছে বলা। হ্যাঁ ওরাও পড়ে ... সারি হয়ে বসে দুলে দুলে ... সমস্বরে কচি কচি গলায় মিষ্টি সুরে .... .... কিন্তু কি পড়ে শুনবেন? ‘অ’ = অজু করে নামায পড়, মুসলমানী জীবন গড়। ‘আ’ = আজান দিলেন মুয়াজ্জিন, মসজিদে যায় সব মুমিন। ‘ই’ = ইসলামের পাঁচটি বেনা, জরুরী তাই সব জানা। ‘ঈ’ = ঈদের দিনে মুসলমান, দীন দুখীরে করে দান। ‘উ’ = উঠ জেগে নিদ্রা হতে, পড় নামায জামাত সাথে। ‘ঊ’ = ঊষাকালে কুরআন পড়ি, আল্লাহর বাণী কষে ধরি। ‘ঋ’ = ঋণ করলে দুঃখ হবে, পথে - ঘাটে লজ্জা পাবে। ‘এ’ = এক আল্লাহ্ যে মানবে, দোজাহানে মুক্তি পাবে। ‘ঐ’ = ঐতো দেখি আল্লাহর ঘর, ডাকছে মোদের জীবন ভর। ‘ও’ = ওজনে কম দিলে ভাই, কেয়ামতে মুক্তি নাই। ‘ঔ’ = ঔষধে যে এলাজ করে, মাঙলে দোয়া সম্মান বাড়ে। ..... কি কেমন লাগল? ভালো লাগলে তো খুবই ভালো। ... আর তা যদি নাও লাগে, তবুও বলি, প্রস্তুত হন। - কে বলতে পারে, যে অদূর ভবিষ্যতে আপনার ভাবি প্রজন্মও এমনি ভাবে দুলে দুলে এসব পড়বে না....? আপনারই ঘর থেকে কচি সুরে ... ভেসে আসবে না...? ......“‘অ’ তে অজু করে নামায পড়ে.....” Raja Debnath

অন্যধর্মে বিয়ে করা উচিৎ নয় হিন্দু মেয়েদের: সাধ্বী

http://abpananda.abplive.in/national/2015/08/31/article700280.ece/Hindus-should-protect-their-daughters-from-non-believers-Sadhvi-Niranjan-Jyoti
যাঁরা মমতা ব্যানার্জীকে কথায় কথায় মমতাজ বেগম বলে গালি দেন তাঁদের জ্ঞাতার্থে : পশ্চিমবঙ্গের সাম্প্রদায়িকতার জন্য দায়ী কারা, তা একবার এটা পড়লেই বুঝতে পারবেন। উগ্র সাম্প্রদায়িক কম্যুনিস্টদের সাম্প্রদায়িকতার একটি নিদর্শন। যখন ভারতের সংবিধানে বাক্ স্বাধীনতার পরিস্কার উল্লেখ আছে, তখন 1989 সালে এরা (ভাম) একটা সার্কুলার জারি করেছিল, যে অনুযায়ী (Circular No. SYL/89/) ভারতে 712-1947 সাল পর্যন্ত মুসলিমদের অত্যাচারের বিষয়ে কিছু লেখা বা বলা যাবে না। ভামপ্যান্টি প্রবর্তিত এই সার্কুলারে বলা হয়, “Muslim rule should not attract any criticism. Destruction of Temples by Muslim invaders and rulers should not be mentioned. (Circular No. SYL/89/1 date 28.4.1989 Ministry of Education, Govt of West Bengal)” এর ফলে ভারতবর্ষে মধ্যযুগীয় মুসলমান শাসকদের অত্যাচার চেপে রেখে তাদেরকে মহান করে দেখানো হয় এবং সরকারী স্কুলে আমাদের বিকৃত ইতিহাস পড়ানো হয়। আমাদের বোঝানো হয়, মুঘল শাসকেরা খুব মহান ছিল!!! আর মুঘল সাম্রাজ্যের পতনের ইতিহাস এমনভাবে পড়তাম, যেন আমার ঘরের ছাদ ভেঙে পড়ল। এইরকম বিকৃত ইতিহাস পড়ানোর থেকে তো ভাল হত যদি ইতিহাস বিষয়টাই তুলে দেওয়া হত। ইতিহাস বইতে আমরা যা পড়ি, সেগুলো সব সিপিএম নিয়ম জারি করে বিকৃত করেছে। মুঘল শাসকদের অত্যাচারের কথা আমাদের জানানো হয় না।

The Pakistani Hindu - SYNOPSIS:

The Pakistani Hindu - SYNOPSIS: According to the 2013 Global Slavery Index, Pakistan has more than 2 million enslaved people, the third most in the modern world, after India and China. These laborers generally work in brickmaking, fisheries, agriculture and the mining industry. The Pakistani Hindu takes a look at the struggle of Hindus living in Pakistan. The story revolves around, Veeru Kohli, who was born to a landless Hari in the secular Sindh. From birth to now, her journey has been a tumultuous one – Veeru was married off to a family bonded to their landlord, managed to engineer a dramatic escape along with her relatives, and is now, astonishingly, running for provincial assembly seat PS-50 in Hyderabad, Pakistan. PRINICIPAL ARGUMENTS: 1. The activist, who now works tirelessly to get prisoners freed from private jails, was born to a landless Hari, a member of the scheduled Hindu caste, in Allahdino Shah village in the tiny town of Jhudo. At the age of 16, she was married into a family bound to a landlord because of a loan that was never settled. The Pakistani-Hindutalks about the growing disparity between the rich and the poor in Pakistan. 2. Veeru was unable to understand why their loan continued to increase despite the fact that the family’s earnings were constantly adjusted with the landlord. Yet, she says, her ‘benefactor’ was far better than some others. After 17 years, the family took a loan from relatives better off than themselves, and they moved on. They got a job with another landowner in Umerkot. The family had migrated with big dreams, but the man turned out to be a tyrant, and their dream turned into a nightmare. The Pakistan-Hindu takes a look at bonded labor inside Pakistan and why authorities have done nothing to protect the weak? 3. This new landlord too had workers bonded by never-ending debts to work on the lands. They lived in tiny huts, surrounded constantly by armed guards. The guards were no less cruel, and would ogle the female workers, often openly threatening them or beating their husbands in front of them. The Pakistani-Hindutakes a look at the growing level of injustice inside the land of the pure – a concept lead by Jinnah to protect the minorities of South Asia. 4. In the wake of this repression, Veeru decided to change things; she could no longer stand seeing brutalities around her. Seeing her son and daughter-in-lawbeaten on the day of their wedding, she helped the couple run away. Soon after, she overheard him ordering the guards to bring her to his place the next day. She knew she had no option but to flee the area with her infant daughter. The Pakistan-Hindu takes you on a journey of how Hindus are escaping slavery and at best, from the majority of Pakistan. Key Learning: 1. Veeru escaped, got onto a bus and found herself in a village safely distant from the landlord. There she had sent her son to her brothers. Her brothers and relatives helped her to collect money owed to the landlord to get the rest of the family freed but the landlord refused to free them, claiming the debt had doubly increased. It did not let her down. She heard about the Human Rights Commission of Pakistan (HRCP) in Hyderabad and met its officials. They sent her to a senior police official in Umerkot to get her family freed. She was certainly aware of the threats that she could face – the landlord was influential and could have ended her life. The Pakistani-Hindutakes you on a journey of how secular Sindh is under threat from the garbs of extremists Islamism. 2. Apart from eight of her family members, more than 40 other bonded peasants were imprisoned with the landlord. She went to the Umerkot police headquarters and refused to leave the place for three days, until a superintendent of police accompanied her to the virtual prison to get the labourers freed. The landlords’ guards thought it better not to resist when she came to them with a platoon of police force. Veeru’s unprecedented move came in the mid 1990s. Following her feat, Veeru became the head of her family. It was time for her and her husband to start a new, free life. They changed location often, and finally decided to live in Hoosri, a small neighborhood in Hyderabad district, just 15 kilometers from the city centre. Here she picks cotton and chilli in the field, while working simultaneously as a rights activist. The Pakistani Hindu details the courage it takes to live for a Pakistan that Jinnah had envisioned. 3. Unlike other Kohli women, Veeru has seen the world. She had seen most of Pakistan and been to India on peace missions. She has seen Delhi, Ajmer, Agra, Bikaner and other Indian cities. She visited Los Angeles in 2009 on receiving the Fredrick Douglas Freedom Award. She told to the audience there about some of her most horrific experiences:

ভারত বন্ধ

সিপিএমরা ভারত বন্ধ ডেকেছে আহামিকাল। এই নিয়ে ১ বছরে ৩ বার ধর্মঘট ডাকলো। ধর্মঘটে তো মানুষের কাজ বন্ধ হয়। কাজ না করলে তো আবার খাওয়া হয় না। তাই বন্ধের দিনে খাওয়া ও বন্ধ রাখা উচিত। সিপিএম বন্ধ ডেকেছে। তাই ওদের বন্ধের দিনে না খাওয়া উচিত। আশাকরি সিপিএমের লোকগুলো আগামি কাল মুখে সেলোটেপ দিয়ে মুখ বন্ধ রেখে না খেয়ে বন্ধ সফল করবে।।

নিউইয়র্কে মসজিদে শিশুকে যৌন নির্যাতন, বাংলাদেশি গ্রেফতার -Deshebideshe

http://www.deshebideshe.com/news/details/55791

1971

Bivas Mondal ১৯৭১- এ দেশে এতো রাজাকার , এতো স্বাধীনতাবিরোধীছিলনা , এখন পথে পথে রাজাকার, গাড়িতে গাড়িতে স্বাধীনতাবিরোধী। ঠিক মৌলবাদকে পরাজিত করে আমরা স্বাধীন হয়নি , পাকিস্তানী স্বৈরাচারকে পরাজিত করে স্বাধীন হয়েছিলাম । তখন মৌলবাদ শব্দটির জন্মই হয়নি , যদিও ইংরেজিতে ফান্ডামেন্টালিজম শব্দটি অনেক আগে থেকে ছিল । তখন জামাত ছিলো ,কিন্তু জামাতের কোন স্থান ছিলোনা দেশে ও সমাজে , এখন বেশ স্থান আছে । ইসলামি মৌলবাদ এখন একটি বড় ব্যাধি , এটা ছড়িয়ে পড়েছে দেশে দেশে , ইউরোপ-আমেরিকায়ওকাজ করছে ইসলামী মৌলবাদীরা , আমাদের দেশে তো প্রবলভাবে কাজ করছে । ধার্মিক মুসলমান মাত্রই খানিকটা মৌলবাদী , কেননা তারা মধ্যযুগ থেকে উঠে আসেনি ; আর এ সুযোগটা নিচ্ছে জামাত। আওয়ামীলীগ নামাজ পড়বে, কিন্তু সওয়াবটা জমা হবে জামাতের খাতে; তাই হচ্ছে এখন দেশে । দেশে যতো দুর্নীতি বাড়বে , ঘুষ বাড়বে, যতো ধর্ষণ বাড়বে, যতো মাদ্রাসা মসজিদ বাড়বে,অশিক্ষা বাড়বে, বিজ্ঞান বিরোধিতা বাড়বে, মৌলবাদ ততো তীব্র হবে । এখন তাই হচ্ছে । বাংলাদেশের অধিকাংশ মানুষই এখন আংশিকভাবে মৌলবাদী। -হুমায়ুন আজাদ