Wednesday, 9 September 2015

সনাতন

সনাতনের বেদ / উপনিষদ / চণ্ডী / পুরাণ / মনুসংহিতা / রামায়ণ / মহাভারত / গীতায় - " বিধর্মী " নামক বৈশিষ্ট্যের অস্তিত্ব নেই ! যখন থেকে সৃষ্টির শুরু, তখন থেকেই ছিল বেদ- বাণী ! এই কারণে "ধর্মপরায়ণ ও ধর্মত্যাগী" - এই বিশেষণ দিয়ে বুঝানো হয়েছে প্রতিটি সৃষ্টির বৈশিষ্ট্য ! কালের বিবর্তনে - অনেক মত এসেছে ! কলি যুগের প্রধান বৈশিষ্ট্য হচ্ছে - বিভিন্ন মতকে বিভিন্ন ধর্ম জ্ঞান করবে, একটা মতের অনুসারীরা অন্য মতের অনুসারীদের বিধর্মী হিসেবে আখ্যায়িত করবে ! ইতিহাস ধ্বংস করে মতগুলোকে আলোর/শান্তির পথ হিসেবে প্রতিষ্ঠিত করার চেষ্টায় কেঁপে উঠেছে মর্ত্যলোক ! নতুন মতগুলোতে আবিষ্কৃত হয়েছে "বিধর্মী" নামক শব্দ ! "ধর্মপরায়ণ" নামক বৈশিষ্ট্য বিবর্তিত হয়েছে "অমুক ধর্মাবলম্বী /তমুক ধর্মাবলম্বী"-তে ! "অমুক বড় - তমুক বড়" শিরোনামে শুরু হয়েছে বিতর্ক ! অমুক - তমুককে করে ফেলছে জবাই, তমুক - অমুকের উপাসনালয় দিচ্ছে জ্বালিয়ে ! নানা মতে নানা ধর্মপথ হয়েছে, সংখ্যা বাড়ানোর লোভে শান্তির নামে প্রচার ও প্রসার হচ্ছে অশান্তির !...

No comments:

Post a Comment