সনাতনের বেদ / উপনিষদ / চণ্ডী / পুরাণ /
মনুসংহিতা / রামায়ণ / মহাভারত / গীতায় - "
বিধর্মী " নামক বৈশিষ্ট্যের অস্তিত্ব নেই ! যখন
থেকে সৃষ্টির শুরু, তখন থেকেই ছিল বেদ- বাণী !
এই কারণে "ধর্মপরায়ণ ও ধর্মত্যাগী" - এই
বিশেষণ দিয়ে বুঝানো হয়েছে প্রতিটি সৃষ্টির
বৈশিষ্ট্য !
কালের বিবর্তনে - অনেক মত এসেছে ! কলি যুগের
প্রধান বৈশিষ্ট্য হচ্ছে - বিভিন্ন মতকে
বিভিন্ন ধর্ম জ্ঞান করবে, একটা মতের
অনুসারীরা অন্য মতের অনুসারীদের বিধর্মী
হিসেবে আখ্যায়িত করবে ! ইতিহাস ধ্বংস করে
মতগুলোকে আলোর/শান্তির পথ হিসেবে
প্রতিষ্ঠিত করার চেষ্টায় কেঁপে উঠেছে মর্ত্যলোক !
নতুন মতগুলোতে আবিষ্কৃত হয়েছে "বিধর্মী" নামক
শব্দ ! "ধর্মপরায়ণ" নামক বৈশিষ্ট্য বিবর্তিত
হয়েছে "অমুক ধর্মাবলম্বী /তমুক ধর্মাবলম্বী"-তে !
"অমুক বড় - তমুক বড়" শিরোনামে শুরু হয়েছে
বিতর্ক ! অমুক - তমুককে করে ফেলছে জবাই, তমুক -
অমুকের উপাসনালয় দিচ্ছে জ্বালিয়ে ! নানা মতে
নানা ধর্মপথ হয়েছে, সংখ্যা বাড়ানোর লোভে শান্তির
নামে প্রচার ও প্রসার হচ্ছে অশান্তির !...
No comments:
Post a Comment